1. m.a.roufekhc1@gmail.com : alokitokha :
পানছড়ি রাবার ড্যামে ময়লার স্তুপ, কর্তৃপক্ষ নিরব- স্বেচ্ছাশ্রমে পরিষ্কার - আলোকিত খাগড়াছড়ি

পানছড়ি রাবার ড্যামে ময়লার স্তুপ, কর্তৃপক্ষ নিরব- স্বেচ্ছাশ্রমে পরিষ্কার

  • প্রকাশিতঃ শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩
নিজস্ব প্রতিনিধি:
খাগড়াছড়ির পানছড়ি উপজেলার রাবার ড্যামের কথা। শত শত কৃষকের মুখে হাসি ফোটানোকে কেন্দ্র করে ২০১৩ সালে পানছড়ি সদর থেকে প্রায় সাড়ে তিন কিলোমিটার দূরে শান্তিপুর এলাকায় চেঙ্গী নদীর বুকে প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছিলো রাবার ড্যাম। ফলে একদিকে যেমন কৃষকের মুখে স্বস্থির হাসি ফুটেছিলো অন্যদিকে দর্শনার্থীদের চেহারায় দেখা মিলেছে প্রকৃতির সৌন্দর্যের ছাপ।
পরিষ্কার করার আগে ময়লার স্তুপসহ রাবার ড্যামের দৃশ্য।

 

অথচ বর্তমানে সৌন্দর্য বর্ধনের স্থানে এসে দেখা মিলছে ময়লা-আবর্জনার স্তুপ। প্রতিনিয়তই চেঙ্গী নদীতে ফেলা হচ্ছে পানছড়ি বাজারের ও রাবার ড্যাম আশপাশ এলাকার সকল আবর্জনা। আর সেটি উজানে রূপ নিয়ে রাবার ড্যামকেই ভাটা হিসেবে বেছে নিয়েছে। ফলে দূষিত হচ্ছে নদী, সৌন্দর্য্য হারাচ্ছে এই জনগুরুত্বপূর্ণ স্থাপনাটি।
এ বিষয়ে স্থানীয় প্রশাসনের নিকট বারবার তাগাদা দেয়া হলেও ফল মেলেনি গত ৬ মাসেও।

ময়লার স্তুপগুলো পরিষ্কার করতে নামা স্বেচ্ছাসেবকের দল।

এদিকে প্রকৃতির এমন বিকৃত রূপে আর সইতে পারেনি একদল স্বেচ্ছাসেবী। ফলে ১০ জন প্রকৃতিপ্রেমী মুহুর্ত্বেই নেমে পড়ে রাবার ড্যামকে পরিচ্ছন্ন করতে। শুক্রবার (১৭ মার্চ) সকাল ৯ টা থেকে শুরু করে দুপুর নাগাদ অক্লান্ত পরিশ্রম করে রাবার ড্যামের সৌন্দর্য ফিরিয়ে আনেন।

এসময় পানছড়ি উপজেলা ইউনিটের সাবেক যুব প্রধান মোফাজ্জল হোসেন বলেন, পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। তাই আসুন আমরা সবাই মিলে এবং আমার আমাদের আশপাশ সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখি।
পরিষ্কার করার পর রাবার ড্যামের সুন্দর দৃশ্য।

 

পানছড়ি প্রেসক্লাব সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম ওলি বলেন, স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে এই পরিষ্কার অভিযান। আশা করি প্রশাসনের নজরে আসবে এবং প্রশাসন কার্যকর ও টেকসই ভূমিকা নিবেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ